কোন পিসিতে লগিন অবস্থায় যদি কোন চ্যানেল/এডসেন্স সাসপেন্ড হয়, তাহলে কি ঐ পিসিতে নতুন চ্যানেল/এডসেন্স একাউন্ট তৈরি করা যাবে

 কোন পিসিতে লগিন অবস্থায় যদি কোন চ্যানেল/এডসেন্স সাসপেন্ড হয়, তাহলে কি ঐ পিসিতে নতুন চ্যানেল/এডসেন্স একাউন্ট তৈরি করা যাবে? 



আমাদের অনেকেরই একটা ভুল ধারণা আছে যে, যদি কোন পিসিতে ব্যবহার (লগিন) অবস্থায়, যদি কোন চ্যানেল/এডসেন্স সাসপেন্ড হয়, তাহলে ঐ পিসিতে নতুন চ্যানেল/এডসেন্স একাউন্ট তৈরি করলে তার উপর প্রভাব পড়তে পারে। 


অথবা নতুন চ্যানেল/এডসেন্স তৈরির আগে পিসি উইন্ডোজ দিতে হবে। 


আসলে এটা ভুল। আমি ৩ টি ধাপে এই ব্যাপারে সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করছি। 


১ম ধাপঃ গুগোলের পলিসি অনুয়ায়ী একজন ব্যক্তি একাধিক জিমেইল তৈরি করতে পারবে এবং প্রত্যেকটা জিমেইল দিয়ে সর্বোচ্চ ৫০০ টা চ্যানেল তৈরি করতে পারবে। 


তবে, একজন ব্যক্তি শুধুমাত্র একটি এডসেন্স তৈরি করতে পারবে। কিন্ত একটা এডসেন্স একাউন্টে একাধিক চ্যানেল এসোসিয়েট/লিংক/এড করতে পারবে। 


২য় ধাপঃ যদিও একই জিমেইল দিয়ে একাধিক ইউটিউব চ্যানেল তৈরির অনুমতি আছে, তবুও একই জিমেইল দিয়ে একাধিক ইউটিউব চ্যানেল তৈরি করা উচিৎ নয়। কারণ কোন কারণে যদি কোন একটা চ্যানেল সাসপেন্ড হয়, তাহলে তার প্রভাব ঐ জিমেইলের উপর পরবে। আর জিমেইলের উপর প্রভাব পরলে ঐ জিমেইল দিয়ে তৈরী সমস্ত চ্যানেলের উপর প্রভাব পরে। 


ঠিক তেমনি, একই এডসেন্স একাউন্টে একাধিক ইউটিউব চ্যানেল লিংক/এসোসিয়েট করার অনুমতি থাকলেও কখনোই একই এডসেন্স একাউন্টে একাধিক ইউটিউব চ্যানেল লিংক/এসোসিয়েট করা উচিৎ নয়। 


কারন কোন চ্যানেলের মনিটাইজ ভায়োলেন্স হলে তার প্রভাব তার সাথে লিংক/এসোসিয়েট করা এডসেন্সে পড়ে। যার কারণে এডসেন্স একাউন্ট ডিজেবল্ড করে। আর এডসেন্স একাউন্ট ডিজেবল্ড হলে ঐ এডসেন্স একাউন্টে লিংক/এসোসিয়েট করা সব চ্যানেলের মনিটাইজ ডিজেবল্ড হয় এবং ভায়োলেন্স যদি বেশী হয় (ইনভেলিড ক্লিক) তাহলে ঐ এডসেন্সে লিংক/এসোসিয়েট করা সব চ্যানেলের মনিটাইজ আজীবনের জন্য ডিজেবল্ড হয়। 


তাই একটা এডসেন্স একাউন্টে একটাই চ্যানেল/সাইট লিংক/এসোসিয়েট করা উচিত। 


৩য় ধাপঃ কোন চ্যানেল/এডসেন্স সাসপেন্ড হলে নিম্নে উল্লেখিত প্রক্রিয়ায় আবার নতুন করে শুরু করা যেতে পারে। 


১) আমরা যে কাজ করবো, সেই কাজের যদি নিয়মাবলি আমরা জেনে নিতে পারি, তাহলে সেই কাজ করতে আমাদের অত্যান্ত সুবিধা হবে। তাই আমাদের ইউটিউব এবং এডসেন্সের পলিসি জানতে হবে। 


এটা ইংলিশে থাকায় আমরা অনেকেই এটা স্কিপ করি। তাই আমরা সমস্যায়ও বেশী পড়ি। সুতরাং আমাদের নিয়মগুলো জানতে হবে। প্রয়োজনে ট্রান্সলেট করে বুঝার চেষ্টা করতে হবে।


২) কোন চ্যানেল সাসপেন্ড হলে, নতুন জিমেইল তৈরি করে বা পুরাতন জিমেইল দিয়ে আবার চ্যানেল তৈরি করা যাবে এতে কোন সমস্যা নেই। 


৩) এডসেন্স সাসপেন্ড হলে পরিবারের/আত্নীয় স্বজন/বন্ধুবান্ধবদের নামেও এডসেন্স একাউন্ট তৈরি করে চ্যানেল লিংক/এসোসিয়েট করা যাবে। 


৪) এডসেন্স একাউন্ট তৈরির সময় অবশ্যই ভোটার আইডি কার্ডের সাথে নামের মিল থাকতে হবে। কারণ বর্তমানে এডসেন্স একাউন্ট তৈরি করার পরেই পারসোনাল আইডেন্টিটি ভেরিফাই চায়। তবে, ভোটার আইডি কার্ডে দেওয়া ঠিকানার সাথে এডসেন্স একাউন্টের ঠিকানা মিল না থাকলেও সমস্যা নেই। 


৫) যেকোন নামের এডসেন্স একাউন্টের সাথে যেকোন নামের ব্যাংক একাউন্ট এড করে পেমেন্ট নেওয়া যায়। এতে কোন প্রকার সমস্যা হয় না বা কোন প্রকার ভেরিফিকেশন চায় না। 


৬) এডসেন্স একাউন্টের পিন ভেরিফিকেশন লেটার পাওয়ার জন্য সুবিধামত যেকোন জেলার ঠিকানা দেওয়া যেতে পারে এতে কোন সমস্যা নেই। পিন ভেরিফিকেশন লেটার দ্রুত পাওয়ার জন্য ঠিকানার সাথে ফোন নাম্বার দিলে খুব দ্রুত লেটার পাওয়া যায়। 


৭) যার নামের এডসেন্স ডিজেবল্ড/সাসপেন্ড হবে তার নামে আর কখনোই এডসেন্স একাউন্ট তৈরি করার চেষ্টা করা উচিৎ নয়। এতে জটিলতা বাড়ে।

About the author

Daud
Hey! I'm Daud, Currently Working in IT Company BD. I always like to learn something new and teach others.

Post a Comment

To avoid SPAM, all comments will be moderated before being displayed.
Don't share any personal or sensitive information.