E-commerce কেনাকাটা করার সুবিধা 2022

E-commerce কেনাকাটা করার সুবিধা 2022

 E-commerce কেনাকাটা করার সুবিধা 2022


গ্রাহকদের মাঝে আবার‍ও খাই খাই স্বভাব। এই খাই খাই স্বভাবের জন্যই আজকে এই বিপর্যয়। এর জন্য এককভাবে কেউ দায়ি নয়। গ্রাহক, সরকার, ই-কমার্স মালিক সবাই দায়ি। তাই এর সমাধানও সম্মিলিতভাবে আমাদের সবাইকেই আনতে হবে।

১০০ টাকা পেমেন্ট করে মোবাইল বা আরো দামি কিছু পাওয়ার সেই আগের চিন্তাভাবনা থেকে বের হয়ে আসতে হবে। বরং, ঘরে বসে মনের মত সেবা পাচ্ছেন কি না, ঘরে বসে বাজার থেকে তুলনামূলকভাবে কম মূল্যে পণ্য পাচ্ছেন কিনা, সেগুলো বিবেচনা করুন। পঞ্জি স্কিম নির্ভর অসুস্থ চিন্তা ভাবনা থেকে বের হয়ে না আসলে ই-কমার্স প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা সম্ভব হবেনা।

অর্ধেক মূল্যে পণ্য পাবেন এই উদ্দেশ্য থেকে বের হয়ে নিম্নোক্তভাবে চিন্তা করুন।



১। যে কোনো সময় শপিং

অনলাইন শপিং এর সুবিধা অনেক। অনেক গুলো শপিং সাইট ঘুরে আপনি আপনার পছন্দের জিনিসটা ক্রয় করতে পারবেন। আর তার জন্য আপনাকে নির্দিষ্ট কোন সময়ের জন্য অপেক্ষা করতে হবে না। আবার ফিজিক্যাল শপগুলোর মত এর শপ থেকে অন্য শপে ছুটাছুটিও করতে হবেনা। আপনার যখন সময় হবে তখনই শপিং করতে পারেন তা মধ্যরাত হলে ও সম্যসা নেই। শুধু তার জন্য প্রয়োজন হবে আপনার ইচ্ছা আর ইন্টারনেট কানেকশনের।

২।ই-কমার্স এর হোম ডেলিভারি সুবিধাঃ

অনলাইনে ই-কমার্স এর সবচাইতে যে সুবিধাটি থাকে তা হল হোম ডেলিভারি সুবিধা। আপনি ঘরে বসেই যে কোন পণ্য পাওয়ার নিশ্চয়তা পাবেন।

৩। মূল্যছাড়ঃ

অনলাইনের পন্যগুলোর দাম তুলনামূলকভাবে কম হয়ে থাকে। কোন মধ্যস্থ ব্যবসায়ী ছাড়া পন্য সরাসরি অনলাইনের সাইটে আসার কারনে এর দাম কিছুটা কম থাকে। তাছাড়া অনেক অনলাইন সাইটে প্রায় ডিসকাউন্ট কুপনের অফার থাকে।

৪। বৈচিত্র্যতা

এখানে এক স্থানে বিভিন্ন বিক্রেতাদের বিভিন্ন ব্র্যান্ডের পণ্য একসাথে পাওয়া যায়। এতে বিভিন্ন ব্যান্ডের পণ্যের তুলনা করে সবচেয়ে ভাল পণ্যটি পছন্দ করার সু্যোগ থাকে। আর এরজন্য অনেক দোকান ঘুরার প্রয়োজন পড়ে না।

৫। উপহার

অনলাইন শপিং সাইটগুলো তাদের কাস্টোমারদেরকে বিভিন্ন উপলক্ষে বিভিন্ন উপহার দিয়ে থাকে। এতে বিক্রেতার সাথে ক্রেতাদের সুসম্পক বজায় থাকে আবার ক্রেতারা ও খুশি থাকে।

৬। সময় বাচাঁয়

ব্যস্ত এই সময়ে বাজার ঘুরে ঘুরে কোন কিছু কেনার সময় এখন আর নেই। অনলাইন শপগুলো আমাদের সময় বাচিঁয়ে দেয় অনেকখানি।

৭। ভিড় থেকে দূরে

বাজারের ভিড় অনেকেরেই অপছন্দের। ভিড়ের জন্য অনেকে তার পছন্দের পণ্যটি ঠিক মত দেখতে পারে না। অনলাইন শপগুলোই ভিড়ের হাত থেকে রক্ষা করে।

৮। অন্যান্য খরচ কম

শপিং এ অতিরিক্ত কিছু খরচ থাকে, যেমন যাতায়াত খরচ,খাওয়া দেওয়া খরচ ইত্যাদি।অনেক সময় যা পণ্যের দামের চেয়ে বেশী হয়ে থাকে। অনলাইন শপিং এ এররকম অতিরিক্ত খরচগুলো হয় না।

৯। দূর্ঘটনা ও হয়রানি এড়ানোঃ

প্রায়ই বিভিন্ন সংবাদ মাধ্যমে আমরা জানতে পারি, অনেকেই বাজার করতে গিয়ে কিংবা ঔষধ ক্রয় করতে গিয়ে সড়ক দূর্ঘটনায় মারা যাচ্ছে কিংবা ছিনতাই, হয়রানি, যৌন হয়রানির মত ঘটনাও ঘটে। এক্ষেত্রে অনলাইনে কেনাকাটার ফলে এসব ঝুকি সহজেই এড়ানো যায়।

মূলতঃ এসব সুবিধার জন্যই ই-কমার্সের ধারণার উদ্ভব হয়েছে। অর্ধেক মূল্যে পণ্য কিনে রিসেলিং করা এর উদ্দেশ্য নয়। আশাকরি, আপনি এই পোস্টের মাধ্যমে আপনার চিন্তাধারার পরিবর্তন আনবেন।

ধন্যবাদ।


About the author

Daud
Hey! I'm Daud, Currently Working in IT Company BD. I always like to learn something new and teach others.

Post a Comment

To avoid SPAM, all comments will be moderated before being displayed.
Don't share any personal or sensitive information.